03 March 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

মৌলভীবাজারে মাসব্যাপী তাঁতবস্ত্র মেলা শুরু

Share

স্টাফ রিপোর্টার:

মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে শুরু হয়েছে তাঁতবস্ত্র শিল্প ও পণ্য মেলা ২০২২।

বৃৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে এর উদ্বোধন করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ। পরে মেলা প্রাঙ্গনে উদ্বোধনী অনুষ্ঠান হয়।
এতে প্রধান অতিথির বক্তব্যে নেছার আহমদ বলেন, তাঁত শিল্প হচ্ছে আমাদের ঐতিহ্য ও সংস্কৃতি। এই মেলা যে উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে শুরু হচ্ছে, সেই লক্ষ্য যেন বাস্তবায়ন হয়। আমি এখানে মৌলভীবাজারের কোন স্থানীয় ব্যবসায়ী কিংবা বড় মাপের কোন ব্যবসায়ীকে দেখতে পাচ্ছি না। এরও একটি কারণ আছে। তারা মনে করছেন তাদের ব্যবসার ক্ষতি হচ্ছে। এই মেলার একটি ভাল উদ্দেশ্য আছে। নতুন নতুন পণ্য সম্পর্কে এই এলাকার মানুষ জানতে পারবেন। কিন্তু যদি এটি না হয় তাহলে এই মেলা সফলতার মুখ দেখবে না।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ জাহিদ আখতার। তিনি বলেন, আমি মেলার ঘুরে কিছুটা হতাশ হয়েছি। এখানে আমাদের রাজশাহী সিল্ক যেটা আছে সেটার কোন স্টল দেখলাম না। কিংবা স্থানীয় যে মণিপুরী তাঁত আছে সেটাও কিন্তু কোন কিছুই দেখলাম না। এটা রাখার দরকার ছিল বলে আমি মনে করি। এটা যারা আয়োজন আছেন তারা বিবেচনায় নিয়ে দেখা উচিত।
বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল হক, অতিরিক্ত পুলিশ সুপার হাসান মোহাম্মদ রিকবদার, বাংলাদেশ ইউভার্স প্রডাক্ট এন্ড ম্যানু: বিজনেস এসোসিয়েশনে সভাপতি মো. সালাউদ্দিন ও মেলা কমিটির সভাপতি ওয়াহিদুল আজাদ।

উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং বাজার সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ ইউভার্স প্রডাক্ট এন্ড ম্যানু: বিজনেস এসোসিয়েশনে এই মেলার আয়োজন করে। মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠের একাংশ জুড়ে সত্তোরটি স্টল নিয়ে মাসব্যাপী এই মেলা চলবে। মেলার উদ্বোধনী দিনটাও ছিল অগোছালো। ঠিকঠাক মতো চালু হয়নি কোন স্টল। অনেক দর্শনার্থী এসে হতাশা প্রকাশ করেছেন।